কারো জায়গায় নিজে দাঁড়িয়ে তাকে বোঝার চেষ্টা করুন


সব মানুষের জীবনেই উথান পতন থাকবে। জীবন চলার পথে আমাদের সম্মুখীন হতে হয় বিভিন্ন রকম সময়ে সেটা ভালও হয়, আবার খারপও বা কষ্টেরও। মানুষের জীবনে সুখ খুব ক্ষণস্থায়ী। কারন আমরা একটি সুখকর সময় বেশিদিন মনে রাখিনা। কিন্তু একটি কষ্ট সাড়া জীবন মনের মধ্যে পুষে রাখি।  থাকে খুব ভালো সময় থাকে খুব খারাপ সময়। যে সময় টাতে নিজেকে ধরে রাখাটা খুব কঠিন হয়ে যায়।
সবাই আমরা কম বেশী এই রকম সময় পার করি। সবাই ই আমরা কম বেশী এর ভেতর দিয়ে যাই।
আমরা যদি টের পাই যে ঐ মানুষ টা কষ্টের সময় এর ভেতর দিয়ে যাচ্ছে। তাহলে আমাদের সবার ই উচিত তার পাশে এসে দাঁড়ানো। সেটা যদি তার খুব দুক্ষের সময়ও হয় তাহলে আরো বেশী করে তার পাশে থাকা। জোড় করে থাকা। না চাইলে ও থাকা।
কারন আমরা মানুষ জাতি ততক্ষন পর্যন্ত বুঝিনা যে মানুষ টা কি রকম কষ্ট পাচ্ছে! যতক্ষন না সে নিজে ঠিক সেইম পরিস্থিতি পার করছে। সান্তনা বা তিরস্কার করতে পারি। কিন্তু সেই মানুষ টা কি কঠিন সময় বা কি রকম কষ্টে বা সে কি অবস্থার ভেতর দিয়ে যাচ্ছে সেটা আমরা খুব কম ই বুঝি।
আমরা সব সময় হয়তো পারি না। কিন্তু কাউকে বিপদে ফেলে না যাই। কাউকে কষ্টে না ফেলি!! তার জায়গায় দাঁড়িয়ে একবার ভাবি তাকে পরিহাস বা অবহেলা করছি তাঁর মত আমার সাথে হলে কি হতো!!
দেখবেন। কেউ হয়তো আপনার দুটা ভালো কথায় তার অনেক কিছু ফিরে পাবে।
লাইফ এ সব রকম মানুষ থাকবে। আসবে সব রকম কঠিন আর ভালো সময়। আমি এক সময় ভাবতাম। মানুষ কিভাবে পারে।
কিন্তু আমার দেখা প্রচন্ড নেগেটিভ মানুষ এর কাছ থেকে আমি খুব ই মুল্যবান কথাটি শিখেছি।
দুক্ষ কে ইগনোর করো। যেই জিনিস টা থেকে কষ্টে পাচ্ছো সেই জিনিস থেকে নিজেকে দূরে রাখো। দেখবে তোমার কস্ট ৯৯ ভাগ কমে যাবে। 
আর আমি তো বার বার ই বলি। এই দুনিয়া দুই দিনের। মরে গেলে সব শেষ। এই দুনিয়া ২য় বার পাবার সুযোগ নেই।
দুক্ষ কে ইগনোর করতে শিখুন। এড়িয়ে যান। তা সব সময় আবার চেষ্টা করেও ইগনোর করা যায় না। মাথার ভেতর ঘুরে ফিরে দুঃখ গুলো আগে চলে আসে। যেমনটি বেশি আমার সাথে হয়। দুনিয়া তা খুব ই ক্ষণস্থায়ী।
কারো জায়গায় নিজে দাঁড়িয়ে তাকে বুঝুন। এরপর তাঁর এক চিলতি দুঃখ দূর করে তাঁর মুখে একটুখানি হাঁসি ফুটিয়ে দেখুন। আপনি নিজে যে কতখানি শান্তি পাবেন, তা আপনি কোটি টাকা দিয়েও কিনতে পারবেন না। 
দেখবেন জীবন কতো সুন্দরতম লাগবে নিজের কাছে।